No title

 ভাপা পিঠা রেসিপি তৈরি করে নিন খুব সহজ উপায়

শীত মানেই হচ্ছে ভিন্ন ধরনের পিঠার আয়োজন ।  শহর-গ্রাম অঞ্চলে শীত আসার সময় নতুন ধানের চাল দিয়ে তৈরি করা হয় ভিন্ন ভিন্ন ধরনের পিঠা ।

  তার মধ্যে একটি হচ্ছে শীতকালের  জন্য ভাপা পিঠা রেসিপি । গ্রাম অঞ্চলে ভাপা পিঠা রেসিপি  নতুন ধান ঘরে আসার সঙ্গে সঙ্গে আমরা ধান থেকে চাল করে ভাপা পিঠা   তৈরি করে খেয়ে থাকি । 

ভাপা পিঠা রেসিপি খেতে খুব সুস্বাদু একটি খাবার ।  তবে ভাপা পিঠা যদি গুড় দিয়ে করা যায় তাহলে আরো অন্য রকম হবে ভাপা পিঠা রেসিপি । আজকাল রাস্তাঘাটে রেললাইনের  পাশে বিভিন্ন দোকানে ভাপা পিঠা খেয়ে থাকি । 

 তবে আমরা যদি ভাপা পিঠা রেসিপি ঘরে বসে তৈরি করতে পারি ।  বাইরে থেকে  কিনে খেতে হবে না । তাই আমরা চেষ্টা করব কিভাবে ঘরে বসে ভাপা পিঠা রেসিপি তৈরি করা যায় । 

 তাহলে চলুন শুরু দেখে নিন কিভাবে শীতকালের জন্য ভাপা পিঠা  রেসিপি তৈরি করা যায়  ।

  প্রয়োজনীয় উপকরণ

চালের গুড়া -------------  2 কেজি।

 নারিকেল কোরানো ---------   1 পিস ।

গুড় কোরানো --------- পরিমাণ মতো  ।

লবণ ------------- স্বাদমতো ।

 পানি --------  পরিমাণ মতো ।

সাদা পাতলা নরম কাপড়ের টুকরা -----------  দুইটি ।

 ছোট ঢাকনা / চানলি /  পিঠা বানানোর জন্য ছোট  একটি বাটি ।

ভাপা পিঠা তৈরি করার জন্য মাটির হাড়ি  নিন ।

প্রস্তুত প্রণালীঃ

 প্রথম ধাপ

একটি বড় পাত্রে নিয়ে চালের গুড়া নিয়ে স্বাদমতো লবণ দিয়ে অল্প অল্প করে পানি দিয়ে ঝরঝরে করে হালকা মাখিয়ে নিন ।  যেন ডাো হয়ে না যায় । হালকা হালকা   ভেজানো থাকবে । খেয়াল রাখবেন ঝরঝরে যেন হয় । 

 দ্বিতীয় ধাপঃ

 এরপর চালের গুড়া গুলো একটি  চানলি দিয়ে হাত দিয়ে ঘষে ঘষে ছেঁকে নিন । চালের গুড়া গুলো সুজির দানার মত হবে । রেখে দেওয়া নারকেল কোরানো অর্ধেক পরিমাণ নিয়ে  চালের গুঁড়ার সঙ্গে মিশিয়ে নিন । 

তৃতীয় ধাপঃ 

একটি হাঁড়ি চুলায়  বসিয়ে হাঁড়ির  অর্ধেক পরিমাণ পানি দিয়ে পানি ফুটিয়ে নিন ।   ভাপা পিঠা তৈরি করার জন্য আলাদা হাঁড়ি কিনতে পাওয়া যায় ।   ওই  হাঁড়ি কেনে আপনি ভাপা পিঠা রেসিপি তৈরি করতে পারেন । এরপর হাঁড়ির পানি ফোটানোর জন্য ঢাকনা দিয়ে ঢেকে  দিন । হাঁড়ির  মাঝখানে একটি ছিদ্র থাকে । ওই ছিদ্র তাপে ভাপা পিঠা তৈরি হয় । হাড়ের সাইডে বাতাস আটকানোর জন্য কিছু পরিমাণে ময়দা পানি দিয়ে মিশিয়ে নিন  , এরপর হাঁড়ির   সাইডে লাগিয়ে দিন ।  এর কারণ হচ্ছে সাইডে কোন বাতাস বের হবে না । 

চতুর্থ ধাপঃ

একটি ছোট বাটিতে পরিমাণমতো তেল মাখিয়ে নিয়ে ,  কিছু পরিমাণে চাউলের গুড়া দিয়ে তার ওপরে   নারিকেল কোরানো দিয়ে দিন , গুড় কোরানো দিয়ে আবার চাউলের গুড়া দিয়ে দিন । সবগুলো উপকরণ আলতো ভাবে চেপে দিন । রেখে দেওয়া সাদা কাপড়ের টুকরা পানিতে ভিজিয়ে নিয়ে ভাপা পিঠার মিশ্রণে দিয়ে চাপ দিয়ে নিন ,   গরম হাঁড়িতে ভাপা পিঠা বসিয়ে দিন । ভাপা পিঠা হাঁড়ির ওপর উপুড় করে বসিয়ে দিতে হবে ।

 পঞ্চম ধাপঃ

এরপর কাপড় সরিয়ে বাটি তুলে নিতে হবে । বাটি তুলে নেওয়ার সময়  খেয়াল রাখতে হবে ভাপা পিঠা যেন ভেঙে না যায় । 5 থেকে 10 মিনিট পর চেপে দেখে নেই ভাপা পিঠা হয়েছে কিনা । এভাবে সবগুলো ভাপা পিঠা রেসিপি তৈরি করে নিন ।  এরপর গরম গরম পরিবেশন করুন । 



 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads