MBBS Full Meaning । MBBS পূর্ণরূপ কি

MBBS Full Meaning or MBBS Full Form, MBBS পূর্ণরূপ কি
MBBS Full Meaning

MBBS Full Meaning or MBBS Full Form, MBBS পূর্ণরূপ কি সেটা আজকে আমরা জানব। এমবিবিএস ফুল মিনিং সম্পর্কে অনেকের জানার কৌতূহল কারণ অনেকেই বিষয়টা সম্পর্কে জানেন না। না জানাতে ভয় নেই এখনই আমরা সেটা জেনে নেব। জানার ইচ্ছা থাকলে বর্তমান যুগে যেকোনো কিছু মুহূর্তে জেনে নেওয়া সম্ভব। 

MBBS Full Meaning or MBBS Full Form

MBBS = Bachelor of Medicine and Bachelor of Surgery.
এমবিবিএস = ব্যাচেলর অফ মেডিসিন এন্ড ব্যাচেলর অফ সার্জারি। 
লাতিন: Medicinae Baccalaureus Baccalaureus Chirurgiae) 

এমবিবিএস সম্পর্কে আমাদের আরো অনেক কিছু জানা রয়েছে। এমবিবিএস হচ্ছে একটি পেশাদার ডিগ্রির নাম। বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত পাঁচ বছরের স্নাতক সমমানের একটি ডিগ্রী যেখানে বাধ্যতামূলক ইন্টারনি সমাপ্ত করার পর একজন ব্যক্তি নিজেকে ডাক্তার হিসেবে পরিচয় দিতে পারে এবং নামের পূর্বে ডা. শব্দটি ব্যবহার করতে পারে। শিক্ষানবির সময়কাল অথবা ইন্টারনি শেষ করার পর একজন তত্ত্বাবধায়ক ডাক্তার পর্যালোচনা করে একজন এমবিবিএস ডিগ্রিধারী শিক্ষার্থীকে পেশাগত ডাক্তার হিসেবে লাইসেন্স প্রদান করে থাকে। 
যুক্তরাজ্যের ঐতিহ্য অনুসরণ করে যেসব দেশ মেডিকেলের শিক্ষা ব্যবস্থা পরিচালনা করে সে সকল দেশ থেকে এই ডিগ্রি প্রদান করা হয়। ব্যাচেলার অফ ডিগ্রী এন্ড ব্যাচেলর অফ সার্জারি ডিগ্রীর নামটি শুনলে মনে হয় দুইটি ডিগ্রী কিন্তু বাস্তবে একটি ডিগ্রি। তাছাড়া যে সকল দেশে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ব্যবস্থাকে অনুসরণ করে মেডিকেল শিক্ষা ব্যবস্থা পরিচালিত হয় তাদের ক্ষেত্রে এমবিবিএস এর সমমান ডিগ্রি হচ্ছে এমডি বা ডক্টর অফ মেডিসিন। যুক্তরাষ্ট্রের আরো কিছু মেডিকেল শিক্ষা ব্যবস্থা রয়েছে যেখানে এটির সমমান আরো একটি ডিগ্রী রয়েছে তা হচ্ছে ডক্টর অফ অস্ট্রিওপ্যাথিক মেডিসিন সংক্ষেপে ডি.ও । 

এমবিবিএস পড়ার যোগ্যতা

MBBS Full Meaning or MBBS Full Form সম্পর্কে জেনেছি এবার যদি আপনি এমবিবিএস ডিগ্রী অর্জন করতে চান তাহলে কি করতে হবে সে সম্পর্কে আলোচনা করব। বাংলাদেশে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রতিবছর বিশেষ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তি হয়ে পাঁচ বছরের এমবিবিএস কোর্স সম্পন্ন করা যায়। 

উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পর্যায়ে যারা বিজ্ঞান শাখায় পড়াশোনা সম্পন্ন করবে তারাই শুধুমাত্র এমবিবিএস এর ভর্তির জন্য আবেদন করতে পারবে। শুধু আবেদন করলেই হবে না পাশাপাশি কঠিন ভর্তি পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে তারপর এমবিবিএস করার জন্য যোগ্যতা অর্জন করতে পারবে। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads