চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া, সময়সূচী ২০২৪

চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া, সময়সূচী ২০২৪
চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া, সময়সূচী ২০২৪ 

বর্তমান সময়ে যাতায়াত ব্যবস্থা আমাদের নিত্যদিনের সঙ্গির মতো হয়ে গেছে। প্রতিনিয়ত এখান থেকে এখানে সেখানে সেখান থেকে এখানে আমাদের যাতায়াত করতেই হচ্ছে। কখনো ভ্রমণের উদ্দেশ্যে কখনো কাজে বা কখনো ঘোরাঘুরির ক্ষেত্রে। কিন্তু আজকের যেখানকার  যাতায়াত ব্যবস্থার কথা আমরা আলোচনা করব সেটা হচ্ছে চট্টগ্রাম টু কক্সবাজার। চট্টগ্রাম টু কক্সবাজার আপনারা যারা যাতায়াত করে থাকেন তাদের জন্য আমাদের এই আজকের প্রতিবেদনটি। কেননা আমরা আজ আমাদের এই প্রতিবেদনে আলোচনা করছে চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া সম্পর্কে। প্রতিদিন অসংখ্য মানুষ অনলাইনে অনুসন্ধান করে জানতে চায় যে চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া কত? তো তাদের কথা চিন্তাই করে আমাদের আজকের এই প্রতিবেদনটি সাজিয়েছি। চট্টগ্রামবাসী আপনারা অনেকেই হয়তো চট্টগ্রাম থেকে কক্সবাজার যাতায়াত করেন এবং তারা ভাড়া সম্পর্কেও জানেন কিন্তু যারা চট্টগ্রাম থেকে কক্সবাজারে কখনো যাননি তারা আগে এ সম্পর্কে জানতে চান তারপরে ভ্রমণ করতে চান। তাই তাদের ভাড়া সম্পর্কে কোন তথ্য থাকেনা এবং তাই তারা অনলাইনে এসব প্রশ্ন জানতে চাই। তো আপনাদের জন্যই আমরা আজকে বাদ এবং বাস ভাড়া এবং সাথে সময়সূচী ও উল্লেখ করবো এই প্রতিবেদনটিতে। তো বন্ধুরা আপনারা আমাদের এই প্রতিবেদনের চট্টগ্রাম টু কক্সবাজারের সাথেই থাকুন।

চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া ২০২৪ 

বর্তমানে যাতায়াতের জন্য আপনি অনেক ধরনের বাস দেখতে পারবেন। কিন্তু সব বাসে কি এক রকমের ভাড়া হয়ে থাকে? না অবশ্যই সব বাসে একরকম ভাড়া হয় না এবং ২০২১ সাল থেকে বাসে ভাড়া বাড়ানো হয়েছে। এই বাস ভাড়া বাড়ানো সম্পর্কে তো আপনারা আগেই জেনেছেন। তো আপনি যদি চট্টগ্রাম টু কক্সবাজারের পথে নতুন যাত্রী হয়ে থাকেন তাহলে শেষ পর্যন্ত আমাদের এই  প্রতিবেদনটির সাথেই থাকুন। তাহলেই আপনি এখান থেকে চট্টগ্রাম টু কক্সবাজারের সকল বাস ভাড়ার তথ্য পেয়ে যাবেন।এই রুটে অনেক বাস চলাচল করে থাকে এগুলোর মধ্যে রয়েছে এসি ও নন-এসি। কোয়ালিটি সম্পূর্ণ এবং লোকাল বাস রয়েছে আমরা সব রকমের বাসগুলোর ভাড়া সম্পর্কে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব। যাতে আপনারা সাধ্যমতো আপনার পছন্দের ৫টি সিলেক্ট করতে পারেন।

চট্টগ্রাম টু কক্সবাজার বাসের সময়সূচী 

চট্টগ্রাম থেকে কক্সবাজার খুব একটা দূরে নয়। তবে এই লাইনের বাসগুলো সভাপতি উন্নত মানের। বর্তমানে তেলের দাম বাড়ানোর কারণে বাস ভাড়া ও কিছুটা বাড়ানো হয়েছে। তবে নির্ধারিত সময়ে কক্সবাজার টু চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার যাতায়াত রয়েছে এই বাসগুলো। চট্টগ্রাম টু কক্সবাজার যেতে চান তাদের জন্য সুখবর হলো প্রতি ৩০ মিনিটে একটি করে বা চলাচল করে এই রুটে। রাত দশটা পর্যন্ত সিডিউল অনুযায়ী অনবরত বা চলাচল করতে থাকে। আপনি যদি সারাদিন এ যাতায়াত করার সুযোগ পান তবে রাত দশটা পর্যন্ত আপনার এই সুবিধা বজায় থাকবে। এবং আপনি চাইলে সকালে কক্সবাজার গিয়ে আবার রাতেই ফিরে আসতে পারবেন। তাই নিশ্চিন্তের দিনের যেকোনো সময় রাত দশটা পর্যন্ত বাস পেয়ে যাবেন চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়ার জন্য। 

  • ★চট্টগ্রাম বাস স্ট্যান্ড থেকে সকাল ৭:১৫ মিনিটে প্রথম টিপ এর বাদ ছাড়া হয়। 
  • ★প্রতি ৩০ মিনিট পর পর একটি করে বাস চট্টগ্রাম থেকে কক্সবাজারের যাতায়াতের জন্য রওনা হয়। 
  • ★চট্টগ্রাম থেকে কক্সবাজার বাসে করে যেতে সময় লাগে ৪ ঘন্টা ১০ মিনিট।

চট্টগ্রাম টু কক্সবাজার এ কি কি ধরনের বাস পাওয়া যায়? 

যেহেতু আপনারা চট্টগ্রাম থেকে কক্সবাজারে বাসে যাতায়াত করতে চাচ্ছেন যেহেতু আগেই বলে রাখছে এখানে আপনি তিন রকমের বাস পাবেন। যে বাসগুলোতে আপনি নিয়মিত যাতায়াত করতে পারবেন। আমি সেই তিন রকমের বাঁধের তালিকা দিচ্ছি আপনি আপনার পছন্দ অনুযায়ী বাছাই করে নিতে পারবেন। 

  • ১.এসি বাস।
  • ২.নন এসি বাস।
  • ৩.লোকাল বাস।

এই মাছগুলো তিন রকমের ভাড়ার হয়ে থাকে। তাই আপনাকে এই ভাড়া সম্পর্কে জানিয়ে দিচ্ছি আপনি ভাড়া সম্পর্কে  জেনেই আপনার পছন্দের বাসটি নির্বাচন করতে পারেন।

চট্টগ্রাম টু কক্সবাজার এসি বাসের ভাড়ার তালিকা 

আপনারা কম বেশি সবাই জানেন যে নন এসি বাসগুলোর থেকে এসি বাসগুলোর ভাড়া একটু বেশি হয়ে থাকে। দশটির বেশি এসি এক্সপ্রেস পান যাতায়াত করে চট্টগ্রাম থেকে কক্সবাজারের রাস্তায়। বর্তমান সময়ে এয়ারকন্ডিশন /এসি বাসের যাত্রী সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।এসি বাসে আরাম আয়েশ করে চট্টগ্রাম থেকে কক্সবাজারে পৌঁছানো যায় আপনি টেরই পাবেন না যে আপনি বাসে যাচ্ছেন। আরামদায়ক ভ্রমণ নিয়ে এসি বাস আরো বাড়ানো হবে বলে খবর পাওয়া গেছে। তো চলুন জেনে নেই চট্টগ্রাম টু কক্সবাজার রুটে কোন কোন এসি বা চলমান রয়েছে এবং এইসব বাসের ভাড়া কেমন তা জেনে নেই। আমরা চট্টগ্রাম থেকে কক্সবাজার যাতায়াতকারী বাস গুলোর উপরে তথ্য সংগ্রহ করেছি। চট্টগ্রাম থেকে কক্সবাজার লাইনের এসি বাসগুলো এবং তার ভাড়ার একটি তালিকা আমরা উল্লেখ করার চেষ্টা করছি। 

  • ১.স্টার লাইন বাস -টিকিট মূল্য   ৩৫০ টাকা । 
  • ২.সৌদিয়া পরিবহন টিকিট মূল্য ৩৫০ টাকা। 
  • ৩.স্বাধীন ট্রাভেল টিকিট মূল্য ৩৫০ টাকা। 
  • ৪.পূরবী পরিবহন টিকিট মূল্য ৪০০ টাকা। 
  • ৫.সেন্ট মার্টিন ট্রাভেলস- টিকিট মূল্য ৫০০ টাকা।
  • ৬.সেন্ট মার্টিন পরিবহন টিকিট মূল্য ৬০০ টাকা। 
  • ৭.গ্রীন লাইন টিকিট মূল্য ৬০০ টাকা। 
  • ৮.স্লিক লাইন টিকিট মূল্য ৭৫০ টাকা। 
  • ৮.সোহাগ পরিবহন রেগুলার- টিকিট মূল্য ৭০০ টাকা। 
  • ৯.স্লিক লাইন -টিকিট মূল্য ৭৫০ টাকা।
  • ১০.রিলাক্স ট্রান্সপোর্ট -টিকিট মূল্য ৭৫০ টাকা। 
  • ১১.দেশ ট্রাভেলস টিকিট মূল্য ৮০০ টাকা  
  • ১২.সোহাগ পরিবহন এক্সক্লুসিভ টিকিট মূল্য ৮০০ টাকা।

চট্টগ্রাম টু কক্সবাজার নন এসি বাসের ভাড়ার তালিকা 

সবার দ্বারা সম্ভব হয়ে ওঠে না এসি বাসে যাতায়াত করা। অনেকে আবার এসি বা সূর্যই করতে পারে না। খোলা বাতাস না পেলে তাদের সমস্যা। টুরিস্টের জন্য যতজন লোক যাতায়াত করে এর থেকে বেশি যাতায়াত করে কাজের উদ্দেশ্যে কিংবা জরুরি প্রয়োজনে। তাই বাংলাদেশের অল্প আয়ের মানুষগুলোর নন এসি বাসকেই যাতায়াতের অন্যতম মাধ্যম হিসেবে বেছে নেন।এসি বাসের তুলনায় নন এসি বাসের ভাড়া তুলনামূলক অনেক কম হয়ে থাকে। তাই এসব বাসের প্রতি যাত্রীদের চাহিদা তুলনামূলকভাবে অনেক বেশি। চলুন এবার নন এসি বাসের নাম  ও ভাড়া সম্পর্কে জেনে নেই।

  • ১.সেন্টমার্টিন পরিবহন টিকিট মূল্য ২৫০ টাকা । 
  • ২.দেশ ট্রাভেল- টিকিট মূল্য ২৫০ টাকা। 
  • ৩.পূরবী পরিবহন- টিকিট মূল্য ২৫০ টাকা। 
  • ৪.শ্যামলী পরিবহন টিকিট মূল্য ২৫০ টাকা। 
  • ৫.রিলেক্স ট্রান্সপোর্ট টিকিট মূল্য ২৫০ টাকা। 
  • ৬.সাউদিয়া কোর্স সার্ভিস টিকিট মূল্য ২৫০ টাকা। 
  • ৭.মার্শাট ট্রান্সপোর্ট -টিকিট মূল্য ২৫০ টাকা। 
  • ৮.স্টার লাইন -টিকেট মূল্য ২৫০ টাকা।
  • ৯.ঈগল পরিবহন- টিকিট মূল্য ২৫০ টাকা । 
  • ১০.এস আলম টিকিট মূল্য ২৫০ টাকা। 
  • ১১.শ্যামলী পরিবহন (এসপি)- টিকিট মূল্য ২৫০ টাকা। 

এগুলোই হচ্ছে নন এসি বাসের নাম ও ভাড়া। এছাড়াও আপনি কিছু কিছু লোকাল বাস পেয়ে থাকবেন যাতে করে আপনি যাতায়াত করতে পারবেন।

চট্টগ্রাম টু কক্সবাজার কাউন্টার নম্বর 

প্রিয় পাঠক বন্ধু আপনি যদি এই রুটি নিয়মিত চলাচল করেন কিংবা প্রথম কক্সবাজার যাওয়া সংকল্প করে থাকেন, তবে আপনাকে এই বাসের টিকিট ক্রয় করার জন্য কিংবা বাসের নিয়ম-কানুন ও সময়সূচি জানার জন্য অ্যাকাউন্টারের নম্বরের দরকার হবে। আরে গুরুত্বপূর্ণ তথ্যটি আমরা আলোচনা করেছি এই পোস্টে। কিন্তু আপনি কিভাবে টিকিট ক্রয় করবেন সেই সম্পর্কে আপনাকে জানতে হলে অবশ্যই চট্টগ্রামে নিজস্ব বাসস্ট্যান্ডে যেতে হবে। সেখান থেকে কাউন্টার নাম্বার আপনি পেয়ে যাবেন। এবং যেকোনো সময় আপনি সেই কাউন্টার হেল্প লাইনে ফোন করে আপনি সাহায্য গ্রহণ করতে পারবেন। অগ্রিম টিকিট কাটা থেকে শুরু করে বাসের সময় এবং টিকিট ক্যানসেলের ক্ষেত্রে আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। এ সকল নম্বরে যোগাযোগ করে আপনার পছন্দের বাসে আপনি নিরাপদ ভাবে ভ্রমণ করতে পারবেন। 

চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া নিয়ে আমাদের শেষ কথা 

কক্সবাজারে শুধু টুরিস্ট হিসেবেই যে আপনি যাতায়াত করেন সেটা কিন্তু নয়। বিভিন্ন কাজের উদ্দেশ্যেও আমরা চট্টগ্রাম থেকে কক্সবাজারে যাতায়াত করে থাকি। কিংবা অনেকেই ঢাকা থেকে বা দেশের যেকোন প্রান্ত থেকে চট্টগ্রামে গিয়ে চট্টগ্রাম থেকে কিভাবে কক্সবাজারে পৌঁছাবে বা বাস ভাড়া সম্পর্কে জানতে চান। আজকের এই প্রতিবেদনে আমরা চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আজকের আলোচনাটি আপনাদের উপকারে আসবে। আপনারা আমাদের এই তালিকা দেখে আপনার পছন্দমত বাসে এবং ভাড়া নির্ধারণ করে আপনার নিরাপদ ভ্রমণটি নিশ্চিত করতে পারেন। এবং বাসের সঠিক সময়সূচি ও আমরা উল্লেখ করার চেষ্টা করেছি। চট্টগ্রাম বাস স্ট্যান্ড থেকে কাউন্টারের নাম্বার সংগ্রহ করে আপনি যেকোনো সময় যোগাযোগ করতে পারবেন। এ পর্যন্তই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আমাদের সাথেই থাকবেন আল্লাহ হাফেজ।

হাবিবা আফরিন

আমার নাম হবিনা আফরিন । ছোটবেলা থেকেই লেখালেখি আমার শখ। sorolmanus.com আমার সেই শখ পুরণে হাত বাড়িয়ে দিয়েছে। আশা করছি আমার লেখার মাধ্যমে আপনারা উপকৃত হবেন। সবাই আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads