মুক্তিযুদ্ধ দিবস কবে । মুক্তিযোদ্ধা দিবস কবে

 অনেকে জানতে চাচ্ছিলেন মুক্তিযুদ্ধ দিবস কবে। সম্প্রতি মুক্তিযোদ্ধাদের দাবি অনুসারে মুক্তিযুদ্ধ দিবস বা মুক্তিযোদ্ধা দিবস হিসেবে একটি দিবস ঘোষণা করা হয়েছে। এটি মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবি ছিল যে, মুক্তিযুদ্ধ দিবস নামে একটি দিবস যেন ঘোষণা করা হয়। তাদের দাবির প্রেক্ষিতে পহেলা ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস হিসেবে ঘোষণা করা হয়। যারা মুক্তিযুদ্ধ দিবস কবে জানতে চাচ্ছিলেন আসে করছে এতক্ষণে জানতে পেরেছেন। 

মুক্তিযুদ্ধ দিবস কবে

ইতিমধ্যে আমরা জেনেছি যে মুক্তিযুদ্ধ দিবস বা মুক্তিযোদ্ধা দিবস হচ্ছে এক ডিসেম্বর। মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এই দিনটিকে মুক্তিযোদ্ধা দিবস হিসেবে ঘোষণা করা হয় মুক্তিযুদ্ধ সম্পর্কে আমরা আরো কিছু জেনে নেব। মুক্তিযুদ্ধ বাংলাদেশের জন্য অবশ্যই একটি কালো অধ্যায়। এই মুক্তিযুদ্ধ সময়কালীন সময়ে মুক্তিযোদ্ধারা বিভিন্নভাবে যুদ্ধ কার্যক্রমে অংশগ্রহণ করে বাংলাদেশের বিজয় আনতে সক্ষম হয়েছে। মুক্তিযোদ্ধাদের কারণেই আমরা স্বাধীন একটি বাংলাদেশ নামে দেশ পেয়েছি। মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি স্বরূপ তাদেরকে সরকার বিভিন্নভাবে সম্মান প্রণোদনা এবং সুযোগ-সুবিধা দিয়ে আসছে। কিন্তু এই মুক্তিযোদ্ধাদের একটি দাবি ছিল যে মুক্তিযোদ্ধা দিবস নামে একটি দিবস যেন ঘোষণা করা হয়। মুক্তিযোদ্ধারা বাংলাদেশের সৈনিক, তাদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করতে পেরেছে। 

১ ডিসেম্বর কি দিবস । মুক্তিযুদ্ধ দিবস কবে

তাই মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি স্বরূপ এই দিবসটি ঘোষণা করা হয়। আমরা জানি যে, স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর বাংলাদেশে স্বাধীনতার জন্য যারা লড়াই করেছে তারা নিশ্চয়ই মুক্তিযোদ্ধারাই। মুক্তিযোদ্ধারা তাদের বুক পেতে দিয়েছে বাংলাদেশের স্বাধীনতাকে পাকিস্তানের কাছ থেকে ছিনিয়ে আনার জন্য। কত মা-বোনের ইজ্জত, কত ভাই-বাবার বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা পেয়েছি এই বাংলাদেশ। সেই রক্তের দাম তো আর আমরা দিতে পারবো না তবে পরবর্তী প্রজন্মের কাছে এই মুক্তিযোদ্ধাদেরকে স্মরণীয় করে রাখার জন্য মুক্তিযোদ্ধা দিবসের বেশ প্রয়োজন ছিল। 

মুক্তিযুদ্ধ দিবস কবে এটা সম্পর্কে যারা এখনো পর্যন্ত জানতে চাচ্ছেন আশা করছি এতক্ষণে আপনারা ক্লিয়ার হয়ে গিয়েছেন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads