২০২৪ ঈদুল আযহা কত তারিখে

২০২৪ ঈদুল আযহা কত তারিখে
২০২৪ ঈদুল আযহা কত তারিখে 

মুসলমান ধর্মাবলম্বীদের নির্ধারিত দুটি উৎসব হলো ঈদুল ফিতর ও ঈদুল আযহা।এই উৎসব দুটি আল্লাহতালা মুসলমান ধর্মাবলম্বীদের জন্য নির্ধারণ করে দিয়েছেন। ২০২৪ ঈদুল আযহা কত তারিখে কত তা আমরা অনেকেই জানতে চাই।  ঈদুল আযহাকে আমরা অনেকেই কোরবানি ঈদ বলে জানি। আজ আমরা ২০২৪ সালের ঈদুল আযহা কবে হবে সে সম্পর্কে জানবো।

★ ঈদুল আযহা । ২০২৪ ঈদুল আযহা কত তারিখে 

২০২৪ ঈদুল আযহা কত তারিখে জানব তার আগের আরো কিছু কথা।  ইসলামে যতগুলো বিধান রয়েছে তার মধ্যে অন্যতম হলো কোরবানি। কুরবানীর অর্থ হচ্ছে নৈকট্য অর্জন করা বা ত্যাগ করা। ইসলামের হিজরী কালেন্ডার অনুযায়ী ১২ তম চন্দ্র মাসের জিলহজ মাসের ১০ তারিখ সকাল থেকে ১২ তারিখ পর্যন্ত ঈদুল আযহার সময় হিসেবে নির্ধারণ করা হয়েছে। ঈদুল আযহার দিনে বিশ্বজুড়ে মুসলমানরা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য পশু কোরবানি করে। ঈদুল আযহার দিনে কোরবানির মধ্যে রয়েছে আত্মত্যাগের মহিমা ও আর দের সেবার গৌরব। আদি পিতা হযরত আদম আলাই সালাম এর দুই পুত্র হাবিল ও কাবিল থেকে শুরু হওয়া এই কোরবানির ইতিহাস মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহিম (আ)ও তার শিশু পুত্র ইসমাইল (আ)এর মহান আত্মবিসর্জনে উজ্জ্বল যা কেয়ামত পর্যন্ত অম্লান থাকবে। 

২০২৪ ঈদুল আযহা কত তারিখে তা নিশ্চয়ই জেনেছেন। ঈদুল আযহা যা হলো কোরবানি ঈদ এই কোরবানি ঈদে মুসলমানেরা হালাল  পশু কোরবানি দিয়ে থাকে। সৌদি আরবে যেদিন ঈদ পালন করা হয় তারপরের দিনই বাংলাদেশ কোরবানি পালন করা হয়। প্রতিটি মুসলমান জানে সৌদি আরবে হজের পরে হাজিরা পরশু কোরবানি করে থাকে  তাই অবশ্যই আপনাদের জানতে হবে এ বছর কোরবানি ঈদ কবে হবে। 

★ ২০২৪ ঈদুল আযহা কত তারিখে কত । ঈদ কত তারিখে 

ঈদুল আযহা পালন করা হয় আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী। এবছরের আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী কোরবানি ঈদ হবে জিলহজ  মাসে ১০ তারিখে। এবং ইংরেজি মাসের ক্যালেন্ডার অনুযায়ী জুন মাসের ১৬ তারিখে সৌদি আরবে ঈদুল আযহা অনুষ্ঠিত হবে। প্রতিবছরের মতো এবছরও সৌদি আরবের পরের দিন ১৭ ই জুন ঈদুল আযহা অনুষ্ঠিত হবে। ধর্মতলা নয় এর যা দেখার কমিটির ৬জন একটি বৈঠকের মাধ্যমে বাংলাদেশের আকাশে কোরবানি ঈদের চাঁদ দেখতে পেয়েছে আগামী ১৭ জন বাংলাদেশের কোরবানির ঈদ হবে যারা যারা এ বছর কোরবানি দিবে নিয়ত করেছেন তারা অবশ্যই এখন থেকে প্রস্তুতি নিয়ে নিন কারণ আগামী ১৭ জুন বাংলাদেশ কোরবানি ঈদ হবে। অনেকেই প্রশ্ন করে থাকেন কোরবানি ঈদ কবে সেই প্রশ্নের উত্তর হচ্ছে এ বছর কোরবানি ঈদ হবে আগামী ১৭ জুন। 

★ হাজীদের উদ্দেশ্যে কিছু কথা । ২০২৪ ঈদুল আযহা কত তারিখে কত

সকল হাজীরা সৌদি আরবের উদ্দেশ্যে হজ করতে যাবেন তারা তো অবশ্যই কোরবানি দিবেন। সকল হাজীগণ তাদের কাছে একটি অনুরোধ থাকবে সঠিক নিয়মে পশু কোরবানি করবেন, আল্লাহ তা'আলা বলেছেন আপনাদের প্রিয় বস্তুটি আমার নামে উৎসর্গ করবেন। আপনারা যারা কোরবানি করবেন তারা মন থেকেই কুরবানী করবেন এবং প্রিয় বস্তুটি কোরবানি করবেন। বাংলাদেশের যে সকল মুসলমান ভাই ও বোনেরা হজ করতে যাবেন তারা অবশ্যই কোরবানির পশুটি আগে থেকে কিনে নিজের হাতে লালন পালন করবেন। তাহলে আল্লাহ তাআলা খুশি হবে ওই পশুর প্রতি আপনার মায়া বাড়বে এবং আপনার প্রিয় বস্তুটি হয়ে যাবে। বাংলাদেশের প্রতি বছর ৭০ লক্ষ থেকে ৮০ লক্ষ পশু কোরবানি হয়ে থাকে তাই আপনারা যে সকল কুরবানী দিবেন তারা অবশ্যই পশু চামড়াটি ভালোভাবে সংরক্ষণ করবেন। এই চামড়ার বিক্রির টাকাগুলো গরিব মানুষের হক তাই আপনারা গরিব মানুষের হক আদায় করবেন।

★ শেষ কথা 

ঈদ অর্থ আনন্দ বা খুশি। মুসলমানদের অন্যতম উৎসব হচ্ছে ঈদুল আযহা। ঈদুল আযহা হয় প্রত্যেক মুসলমান থেকে প্রিয় পশুকে কুরবানী করে নৈকট্য অর্জন করে। ও কুরবানীর পশুর চামড়া বিক্রির টাকা গরিব-দুঃখীদের হক। তাই সবাই চামড়ার টাকাটা গরীব দুঃখীদের ভাগ করে দেওয়ার চেষ্টা করবেন। অনেকে পশু কোরবানির দেওয়ার জন্য আগে থেকে জানতে চান কোরবানির ঈদ কবে। আশা করি আমরা এই আর্টিকেলের মধ্যে  আপনাদের সেটা জানাতে পেরেছি।

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads