ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে । ঈদ কত তারিখে 2024

ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে
ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে

ঈদুল ফিতর যা আমরা রোজার ঈদ বলে জানি, যা মুসলিম ধর্মাবলম্বীদের জন্য একটি বিশেষ উৎসব। আজ আমরা জানবো ২০২৪ সালের ঈদুল ফিতরের তারিখ সম্পর্কে। 

★ ঈদুল ফিতর বলতে আমরা কি বুঝি । ঈদ কত তারিখে 2024 

মহান আল্লাহতালার পক্ষ থেকে মুসলিম ধর্মাবলম্বীদের পাঁচটি ফরজ কাজের আদেশ দেওয়া হয়েছে। এই পাঁচটি ফরজ কাজের মধ্যে একটি হলো রোজা। ইসলাম ধর্মের সকল অনুসারীরা রমজান মাসে ৩০ /২৯ টা রোজা পালন করে। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পরে পালন করা হয়। 

রমজান মাসের ৩০ টা রোজা শেষ হলে যে দিনটি আসে সেটিকে ঈদুল ফিতর  বলা হয়। যেটাকে আমরা কম বেশি সবাই রোজার ঈদ বলেই জানি। ঈদুল ফিতর মুসলিমদের জন্য আল্লাহর পক্ষ থেকে একটি নির্ধারিত উৎসব। পবিত্র রমজান মাস শেষে মুসলিমরা যে আনন্দ উৎসব পালন করে সেটাকে ঈদুল ফিতর  বা রোজার ঈদ বলা হয়।ঈদুল ফিতর একটি পবিত্র উৎসব। 

★ ১৪৪৪ রমজান মাসের ক্যালেন্ডার (ঈদুল ফিতর ২০২৪) 

আমাদের মধ্যে অনেকেই আছে ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে হবে তা গুগল থেকে জানার চেষ্টা করে।আপনি যদি রমজান শুরু ও শেষ তারিখ জানতে পারেন তাহলে আপনি খুব জানতে পারবেন ঈদুল ফিতর কবে?আপনি যদি ভালো করে ১৯৪৪ সালের ক্যালেন্ডারটি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন রমজান মাস শুরু হবে ২০২৪ সালে ১২ই মার্চ। এই তারিখগুলো সম্পূর্ণ নির্ভর করে চাঁদের উপরে। 

★ ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে । ঈদ কত তারিখে 2024 

হিজরী সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখে নির্ধারণ করা হয়। বিশেষ করে মুসলিম ধর্মাবলম্বীদের  দুটি ধর্মীয় উৎসব ঈদুল ফিতর, ঈদুল আযহা, রোজা নির্ধারিত করা হয় চাঁদ দেখেই। ঈদুল ফিতর ও ঈদুল আযহা যেমন চাঁদ দেখে নির্ধারণ করা হয় ঠিক তেমনি রমজান মাস ও চাঁদ দেখেই নির্ধারিত করা হয়। 

১৪৪৪ হিজরী সনের ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হবে ২০২৪ সালের ১২ই মার্চ (চাঁদ দেখার উপর নির্ভরশীল)।রমজান মাস শেষ হলে শাওয়াল মাস শুরু হয়। রমজান মাসে ৩০ টি বা ২৯ টি রোজা রাখার পর সাধারণত শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর পালন করা হয়। অনেক সময় দেখা যায় ২৯ টি রোজার শেষ হলেই চাঁদ দেখা যায়। যদি এমন হয় তাহলে বুঝতে হবে রমজান মাস শেষ ও শাওয়াল মাসের শুরু। এবং শাওয়াল মাসের প্রথম দিনই ঈদুল ফিতর পালন করা হয়ে থাকে। যেহেতু ঈদুল ফিতর শাওয়াল মাসের এক তারিখে পালিত করা হয় তাই ২৯ টি রোজার দিন চাঁদ উঠে গেলে পরের দিন রোজা রেড পালন করা হবে। এপ্রিল মাসের ৯ তারিখে ঈদুল ফিতর পালন করা হবে। 

★ ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটি  । ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৪ সালের বাংলাদেশের রোজা শুরু হবে ১২ই মার্চ। এবং ঈদুল ফিতর পালন করা হবে নয় এপ্রিল। ঈদের জন্য সরকারি ছুটি হয়ে থাকে তিন দিন করে। তার সাথে ঐচ্ছিক ছুটি একদিন। সেই থেকে বলা যায় ২০২৪ সালের ঈদুল ফিতর উপলক্ষে চার দিন সরকারি ছুটি থাকবে। ঈদ অর্থ আনন্দ বা খুশি। আমরা সবাই যার যার পরিবার প্রতিবেশী ভাই বোন পরিজনদের নিয়ে ঈদ ঈদুল ফিতর পালন করব। 

২০২৪ সাল ঈদুল ফিতর/ ঈদুল ফিতরের সুন্নত

 ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে, ঈদুল ফিতরের সুন্নত রয়েছে। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর নামাজ পড়তে যাওয়ার আগে কিছু নিয়ম পালন করতেন ঈদুল ফিতরের সুন্নত গুলো জেনে নিন।

  • অন্যান্য দিনগুলো বাদে ঈদের দিন সকাল সকাল ঘুম থেকে ওঠা।
  • মেসওয়াক করা
  • গোসল করা ও শরীয়ত  সাজসজ্জা করা
  • ঈদের দিনে সকাল সকাল ঈদগার মাঠে যাওয়া
  • সমগ্রহ অনুসারে উত্তম পোষাক পরিধান করা
  • সুগন্ধি ব্যবহার করা
  • ঈদুল ফিতর ঈদগাহে যাওয়ার আগে কিছু মিষ্টি জাতীয় খাবার খাওয়া
  • হাদীসে রয়েছে নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম ঈদুল ফিতরের দিন ঈদগাহে বের হতে না যতক্ষণ পর্যন্ত তিনি খেজুর না খেয়ে থাকেন। ঈদগাহ মাঠে যাওয়ার আগে নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম একটি খেজুর খেয়ে তারপর ঈদগা মাঠে যেতেন।
  • পায়ে হেঁটে ঈদগা মাঠে যাওয়া
  • ঈদুল ফিতরের নামাজ আদায়ের পূর্বে সাদকায়ে ফিতর আদায় করা
  • ঈদগা মাঠে যাওয়ার আগে তাকবীর পড়তে পড়তে যাওয়া। আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়ালা লিল্লাহিলহামদ

২০২৪  ঈদুল ফিতর। ঈদুল  ফিতরের নামাজের নিয়তঃ

এখন আলোচনা করব ঈদুল ফিতরের নামাজ সাধারণত কয় রাকাত জেনে নিন।

সাধারণত ঈদুল ফিতরের নামাজ দুই রাকাত ।  দুই রাকাত ওয়াজিব নামাজ। ঈদুল ফিতরের নামাজ নিচে উল্লেখ্য করা হল দেখে নিন।

আরো পড়ুন: 

উচ্চারণ: 'নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ইদিল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবুল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি 'আল্লাহু আকবার'।' অর্থ : আমি ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ৬ তাউনিটি গুগোল একবিরের সঙ্গে এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- 'আল্লাহু আকবার'।

২০২৪ ঈদুল ফিতর । ঈদুল ফিতরের নামাজের নিয়মঃ

সাধারণত ঈদুল ফিতরের নামাজ দুই রাকাত। তবে অন্যান্য ফরজ ও সুন্নত নামাজের চেয়ে ঈদুল ফিতরের নামাজের নিয়ম। 

ঈদুল ফিতরের নামাজের নিয়ম নিচে দেওয়া হল জেনে নিন।

  • প্রথমে ঈদুল ফিতরের  নামাজের নিয়ত বাধতে হবে। তারপর ইমনের সঙ্গে সঙ্গে তাকবীরে তাহরীমা আল্লাহু আকবার বলে উভয় হাত বাধতে হবে। তাকবিরে তাহরিমার পর ছানা পড়তে হবে।
  •  এরপর অতিরিক্ত তাকবীর দিতে হবে। প্রথম ও দ্বিতীয় তাকবীরে উভয় হাত ছেড়ে দিতে হবে। তৃতীয় তাকবীর  দিয়ে উভয় হাত বেঁধে নিতে হবে। তারপর ইমাম সাহেবের সূরা ফাতিহা সূরা সাথে অন্য একটি সূরা  পড়ে  পাঁচ ওয়াক্ত নামাজের মত রুকু সেজদার মাধ্যমে প্রথমে রাখেশ করুন।

  •  দ্বিতীয় রাকাতে সূরা মিলানোর পরে অতিরিক্ত তাকবীর দোয়া। প্রথম ও দ্বিতীয় বিয়ে উভয় হাত ছেড়ে দিতে হবে।
  •  তৃতীয় তাকবীর এবং হাত তাকবীরে তাহরীমা বলার পর বেঁধে নেওয়া। তারপর  রুকুর  তাকবীর দিয়ে রুকুতে যেতে হবে। তারপর সিজদা আদায় করা। শেষ বৈঠকে বসার পর তাহশাদু দরুদ শরীফ দোয়া মাসুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে ঈদুল ফিতর নামাজ সম্পন্ন করতে হবে।

 ঈদুল ফিতর  ২০২৪।১৪৪৪ রমজান মাসের ক্যালেন্ডার

★ শেষ কথা । ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে

ঈদুল ফিতর মুসলমান ধর্মাবলম্বীদের অন্যতম একটি উৎসব। ৩০ দিন সিয়াম সাধনার পরে তারা এই দিনটি উপহার হিসেবে পায়। আর মুসলমান ধর্মাবলম্বীরা এই দিনটি আনন্দ ও খুশির মধ্যে দিয়ে উদযাপন করে। অনেকে এক ঈদুল ফিতর পার হওয়ার পরে, পরের বছরের ঈদুল ফিতরের জন্য অপেক্ষা করে থাকে। তাই তারা আগে থেকেই জানতে চায় পরের বছর কবে  ঈদুল ফিতর পালন করা হবে। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে সেটা আপনাদের জানাতে চেষ্টা করেছি। আশা করি আপনারা বুঝতে পেরেছেন

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads