২০২৪ সালে রমজান মাস

আমরা অনেকেই বছর ঘোরার আগেই পরবর্তী রমজান মাস কবে হবে সেটা জানতে চাই। আমরা অনেকেই এই রমজান মাস উপলক্ষে অনেক কিছু করতে চাই তার জন্য বিশেষ করে জানার দরকার পরবর্তী বছরের রমজান মাস কত তারিখ থেকে শুরু হবে। তাই আজ আমরা ২০১৪ সালের রমজান মাস কবে শুরু হবে সে সম্পর্কে জানবো।

রহমত, বরকত ও মাগফিরাতের মাস রমজান মাস। বেশি সওয়াব লাভের আশায় প্রতিবছর পবিত্র রমজান মাসের জন্য অপেক্ষা করতে থাকেন বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলমান।এছাড়া রোজার পরে উদযাপিত হয় মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। এরই মধ্যে প্রকাশিত হয়েছে ২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ। 

চলতি বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২৩ মার্চ।আর ঈদুল ফিতর উজ্জীবিত হয়েছিল ২১ এপ্রিল। বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোতে ২৩ মার্চ রোজা এবং ২২ এপ্রিল ঈদ উদযাপন করা হয়েছে। 

রমজান মাস একটি পবিত্র মাস। সবাই সোয়াব অর্জনের জন্য রমজান মাসের ৩০ টি রোজা রাখে। মহান আল্লাহতায়ালা মুসলিম ধর্মাবলম্বী দের জন্য পাশ দিয়ে ফরজ কাজের আদেশ দিয়েছে। এই পাঁচটি ফরজ কাজের মধ্যে রোজা অন্যতম একটি। ইসলাম ধর্মের সকল অনুসারীরা ৩০ করে রোজা পালন করে।কখনো কখনো ৩০ টির কম রোজা হয়ে থাকে। তবে বেশিরভাগ সময়ই ৩০ টি রোজা হয়ে থাকে। 

রমজান মাসে ৩০ টা রোজার শেষ হওয়ার পরে যে দিনটি আসে সেটাকে আমরা ঈদুল ফিতর বা রোজার ঈদ বলে থাকি। যেটি শাওয়াল মাসের প্রথম তারিখে হয়ে থাকে। 

হিজরী সন এর মাস গুলো সাধারণত চাঁদ দেখার উপর নির্ধারণ করা হয়। বিশেষ করে মুসলমানদের প্রধান দুটি উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আযহা এবং রোজা চাঁদ দেখার উপর নির্ভর করে। আরবি মাস আর ইংরেজি মাস কখনোই এক হয় না।তাই প্রতি বছর রমজান মাস আর ইংরেজি মাস একসময় হয় না। 

উপরে ১৪৪৪ হিজরী সনের ক্যালেন্ডার এ দেখা যাচ্ছে রমজান মাস শুরু হবে ২০২৪ সালের মার্চের ১০ তারিখে রোজ রবিবার। (চাঁদ দেখার উপর নির্ভরশীল) আমাদের সবাইকে সেহেরী খেতে হবে। এবং আজ সোমবার প্রথম রোজা হবে। 

★ ২০২৪ সালের ঈদুল ফিতর 

রমজান মাসে ৩০ টি রোজা পালন করার পরে শাওয়াল মাসের প্রথম দিনে ঈদুল ফিতর মানে রোজার ঈদ পালন করা হয়ে থাকে। যেহেতু হিজরী শহর যা দেখার উপর নির্ভরশীল হয়ে থাকে এবং রোজা ৩০ টি বা ২৯ হয়ে থাকে ঈদ হতে পারে। যদি রোজা ২৯ টি হয়ে থাকে তাহলে ৮ এপ্রিল চাঁদ দেখা গেলে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ৯ এপ্রিল। এবং ৩০ টি রোজা হয়ে থাকলে চাঁদ দেখা যাবে ৯ এপ্রিল এবং ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল। রোজা ও ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে চাঁদ দেখার উপর নির্ভর করে।

★ শেষ কথা 

আপনারা অনেকেই গুগলের সার্চ করে আগামী বছরের রমজান মাস কবে অনুষ্ঠিত হবে তা জানতে চান।তাই আপনারা যেন জানতে পারেন তার জন্য আজ আমাদের এই আর্টিকেল। যদি ও রমজান,ঈদুল ফিতর ও ঈদুল আযহা উপর নির্ভর করে অনুষ্ঠিত হয়। তাও আজ আমরা আপনাদের সম্ভাব্য তারিখ জানাতে চেষ্টা করেছি। আশা করি আপনারা বুঝতে পারবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads